Monday, October 28, 2013

- রিসার্চ ফান্ডিং আছে কোন কোন বিষয়ে -

- রিসার্চ ফান্ডিং আছে কোন কোন বিষয়ে - 

( গতকাল এটা নিয়ে বেশ বড় একটা লেখা পুরা লিখে ফেলার পরে ব্রাউজার ক্রাশ করায় গায়েব হয়ে যায়। যতটুকু মনে আছে লিখছি)। 

(এই লেখাটা মূলত কম্পিউটার সাইন্সে উচ্চশিক্ষার্থীদের জন্য। অন্যান্য বিষয়ে যেহেতু আমার ধারণা নাই, তাই সেইসব বিষয়ে কথা বললে আদার ব্যাপারির জাহাজের খবর নেয়ার মতো হবে।) 

মার্কিন যুক্তরাষ্ট্রে কম্পিউটার সাইন্সের রিসার্চের ফান্ডিং এর প্রায় অধিকাংশই আসে সরকারী নানা সংস্থা থেকে। এর মধ্যে আছে ন্যাশনাল সাইন্স ফাউন্ডেশন, ডিপার্টমেন্ট অফ ডিফেন্স/হোমল্যান্ড সিকিউরিটি, আর্মি, নেভি, এয়ারফোর্স, কিংবা DARPA হতে। বেসরকারী ফান্ডিং নাই তা না, তবে খুব কম। 

ইন এন আইডিয়াল ওয়ার্ল্ড, সব চমৎকার গবেষণার বিষয়েরই ফান্ডিং আসার কথা সমান তালে, কিন্তু এটা আইডিয়াল ওয়ার্ল্ড না, তাই কোনো টপিকে ফান্ডিং বেশি, কোথাও নাই বললেই চলে। যেমন থিওরেটিকাল কম্পিউটার সাইন্সের মতো চমৎকার কোর রিসার্চ টপিকে ফান্ডিং খুব বেশি নাই। ফলে এই সব সাবজেক্টের ছাত্রদের প্রায় পুরাটা সময়েই টিএ করে পিএইচডি চালাতে হয়, যা আসলে ডাবল কষ্ট। 

তাই উচ্চশিক্ষায়, বিশেষ করে পিএইচডিতে যাবার সময়ে বিষয় নির্বাচনের ক্ষেত্রে ফান্ডিং সিচুয়েশনের ব্যাপারটা মাথায় রাখুন। নইলে প্রফেসরকে হাতে এনেও কাজ হবেনা, যদি তার ফান্ডিং না থাকে। 

এখনকার হট টপিক হলো সাইবারসিকিউরিটি, মেশিন লার্নিং, বিগ ডেটা, ক্লাউড কম্পিউটিং, ডেটা মাইনিং ইত্যাদি। এসব বিষয়ে মিলিয়ন মিলিয়ন ডলারের ফান্ডিং নানা সোর্স থেকে আসছে সব সময়ে (আমার দুইটা প্রজেক্ট হোমল্যান্ড সিকিউরিটি আর নেভির) । কাজেই এসব বিষয়ের প্রজেক্টের জন্য অনেক প্রফেসরের কাছেই বস্তা বস্তা ফান্ডিং আছে।     কাজেই এসব বিষয়ের প্রজেক্টের জন্য অনেক প্রফেসরের কাছেই বস্তা বস্তা ফান্ডিং আছে। কিন্তু এসব বিষয়ে না পড়ে আপনি যদি পড়তে চান এমন কোনো বিষয়ে যেটার ফান্ডিং নাই, তাহলে রিসার্চ এসিস্টেন্টশিপ পাওয়ার চান্স কমে যাবে। পক্ষান্তরে উপরের বিষয়গুলাতে আগ্রহ+অভিজ্ঞতা থাকলে রিসার্চ ফান্ডিং পাওয়ার চান্স অনেক বেশি। 

কাজেই ভেবে চিন্তে, দেখে শুনে, খবর নিয়ে বিষয় নির্বাচন করুন। 

No comments: